SA Creative Media

বিশ্ব বিখ্যাত পদার্থ বিজ্ঞানী ড. মেঘনাদ সাহার ১২৯ তম জন্মদিন আজ

আজ ৬ অক্টোবর পদার্থ বিজ্ঞানে তাপীয় আয়নবাদ তত্ত্বের প্রবর্তক বিশ্বখ্যাত বিজ্ঞানী ড. মেঘনাদ সাহার ১২৯তম জন্মদিন। 

মেঘনাদ সাহার ১২৯তম জন্মবার্ষিকী উপলক্ষে তার পরিবারবর্গ আয়োজন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গাজীপুর জেলার জেলা প্রশাসক, জনাব আনিসুর রহমান স্যার ও কালিয়াকৈর উপজেলার নির্বাহী অফিসার তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ স্যার হ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তা।
খ্যাতিমান এই বিজ্ঞানী ১৮৯৩ সালে ৬ অক্টোবর গাজীপুর জেলার কালিয়াকৈরের নিভৃত গ্রাম শেওড়াতলীতে জন্মগ্রহণ করেন। 
প্রচণ্ড ঝড়বৃষ্টি ও দুর্যোগের সময় জন্ম বলে মুদি দোকানদার বাবা তার নাম রাখেন মেঘনাদ। দরিদ্র ঘরে জন্ম হলেও অন্যের প্রতিপালনে ১৯০৯ সালে প্রবেশিকা পরীক্ষায় পূর্ববঙ্গে প্রথম স্থান অর্জন করেন মেঘনাদ সাহা। ১৯১৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে গণিত শাস্ত্রে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করেন তিনি। জীবদ্দশায় মায়ের নামে নিজ গ্রামে তৈরি করে গেছেন শিক্ষায়তন।
মেঘনাদ সাহা বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর ছাত্র ও সত্যেন্দ্রনাথ বসুর সহপাঠী।
পদার্থ বিজ্ঞান ও গণিতে অসামান্য গবেষণাসহ পরমাণুর গঠন ও পদার্থের ভৌত ধর্মাবলী বিষয়ে নতুন তত্ত্ব উপস্থাপন করায় তাঁকে বিশ্বখ্যাতি এনে দেয়। ১৯২০ সালে মেঘনাদ সাহার বিজ্ঞান তাপ আয়ন তত্ত্ব প্রকাশিত হয়। যারর সাহায্যে তিনি সূর্য ও তারার অভ্যন্তরীণ অবস্থা বিশ্লেষণ করেন। যা বিক্কানের বিবিধ শাখায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।
জ্যোতির্বিজ্ঞানেই প্রথম প্রয়োগ করা হয় এই সূত্র এবং তা প্রয়োগের মাধ্যমে জানা যায় সৌরমণ্ডলে রুবিডিয়াম, সিজিয়াম প্রভৃতি পদার্থ সম্পূর্ণ আয়নিত অবস্থায় থাকে। ডক্টর মেঘনাদ সাহা বর্ণালী নিয়ে বিভিন্ন গবেষণা করেন এবং বিভিন্ন নক্ষত্রের আলোর বর্ণালী বিশ্লেষণ করে ওই সব নক্ষত্রের পৃষ্ঠ তাপমাত্রা নির্ণয়ে সক্ষম হন। সৌরচ্ছটা বিষয়েও তার গবেষণা অতি মূল্যবান।
জ্যোতির্বিজ্ঞান ও বর্ণালী বিশ্লেষণের বিবিধ পরীক্ষা ও মৌলিক মতবাদের স্রষ্টারূপে সমগ্র পৃথিবীর বৈজ্ঞানিক মহলে নিজেকে পরিচয় করিয়ে দিয়ে গেছেন মেঘনাদ সাহা।
প্রথিতযশা বিজ্ঞানী ১৯৫৬ সালের ১৬ ফেব্রুয়ারি প্রয়াত হন জীবদ্দশায় মায়ের নামে নিজ গ্রামে তৈরি করে গেছেন শিক্ষায়তন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
SA Creative Media
SA Creative Media
SA Creative Media
SA Creative Media